TechJano

ইংলিশ কন্টেন্ট লেখার জন্য প্রাথমিক কিছু ধারণা

প্রথম কথা হল আপনাকে যে কোন টপিক নিয়ে লিখতে হবে । আপনার যেটা ভাল লাগে লিখবেন । হোক সেটা বাংলা বা ইংলিশ । কিছুদিন লিখতে লিখতেই আপনার লেখার একটা ধরন চলে আসবে । লেখার ধরনটা এমন হবে যেন মনে না হয় আপনি ট্রান্সলেসন করেছেন ( ইংলিশ এর ক্ষেত্রে) । আর বাংলা যেটা লিখবেন সেটাতো বুঝতেই পারছেন আপনি কিভাবে শব্দ চয়ন ও বাক্য বিন্যাস দিয়ে লেখাটা আরো প্রাঞ্জল করে তুলবেন । তবে বাংলাতেই হোক আর ইংলিশেই হোক আপনাকে নিয়মিত পড়তে হবে এবং লিখতে হবে ।

আমি মুলত ইংলিশ কন্টেন্ট বেশি লিখি তাই এটা নিয়েই আলোচনা করব ।ইংলিশ কন্টেন্ট লেখার ক্ষেত্রে আপনাকে বেশ কয়েকটি গ্রামাটিকাল রুলস জেনে রাখতে হবে । একই শব্দের ভিন্ন ভিন্ন ভোকাবুলারি জানা থাকলে লেখাতে এক ঘেয়েমি কাটানো সহজ । লেখাটাকে আরো সুন্দর করে তোলার জন্য আপনাকে বেশ কিছু ইডিওমস এন্ড ফ্রেজেস জানতে হবে । আর লেখাটা এমন ভাবে সাবলিল করে তুলতে হবে যেন বাংলা টু ইংলিশ ট্রান্সলেট করেছেন এমন যেন মনে না হয় ।

এখানে কয়েকটা উদাহরণ দেই । যেমন মনে করেন,

এবার থাম, না হলে তোমাকে জেলে যেতে হবে এটার ইংলিশ কিন্তু আমরা এভাবে করতে পারি । stop this, or you will have to go to jail. কিন্তু এটা হুবুহু ট্রান্সলেসনের মত মনে হচ্ছে, তাই না?

এখন এটা যদি এভাবে লিখেন- Stop this, or you will end up in jail.

এখন কিন্তু পুরা একসেন্ট টাই চেঞ্জ হয়ে গেছে, শুনতেও ভাল লাগছে ।

End Up দিয়ে এমন হাজার হাজার বাক্য নিজেই তৈরি করতে পারবেন আর লেখার মাঝে ভিন্ন ধরণের এক্সেন্ট নিয়ে আসতে পারবেন ।

আরেকটা উদাহরণ দেই ..

তারা সব সময় নিজেদের কাজ নিয়েই ব্যস্ত থাকে- They are always busy with their works. গতানুগতিক ভাবে এটা লেখা ।

কিন্তু এভাবে হলে কেমন হয়- They usually mind their own business. ( business দিয়ে কিন্তু শুধু ব্যবসাই বুঝায় না, নিজের কাজ করাও বুঝায় । যেমন : Mind your business – নিজের কাজ কর।)

আরেকটা উদাহরণ দেই ..

তোমার বলার ধরন অন্যদের চেয়ে ভিন্ন কর- Make your speech different from others. এটাও বেশ গতানুগতিক ভাবে লেখা ।

কিন্তু যদি এমন হয়- Make your voice of style stand apart.

এমন অনেক কিছু আছে যা কিছুদিন প্র্যাক্টিস করলে আমরা সবাই ধিরে ধিরে আয়ত্ত করতে পারব । সব সময় আমাদের ভাবতে হবে কিভাবে একটু আলাদা ভাবে লেখা যায় । আর ইংলিশে কোন কিছু গুগল সার্চ করে দেখার সময় অনেক গুলা সাজেশন আসে বিশেষ করে কোন ভোকাবুলারি নিয়ে সার্চ করলে । সেক্ষেত্রে আপনাকে সেই ভিন্ন ভিন্ন সাজেশন গুলাতে গিয়ে শ্রুতিমধুর লেখা গুলো থেকে শেখার অভ্যাস করতে হবে ।

সব শেষে বলব যত বেশি পড়ার অভ্যাস তৈরি করতে পারবেন ততবেশি ভাল লিখতে পারবেন । আর লেখার ক্ষেত্রে দরকার প্রতিদিন নিয়ম করে লিখে যাওয়া ।

অনলাইনে অর্থ আয়ের ১০ সহজ উপায়

লেখক:  আরিফ হাসান , তথ্যপ্রযুক্তি লেখক ও এফ-কমার্স বিশেষজ্ঞ

Exit mobile version