প্রযুক্তি খবর

টুইটার বন্ধ করে দিল ৭ কোটি ভুয়া অ্যাকাউন্ট

By Baadshah

July 09, 2018

‘শুদ্ধকরণ অভিযান’ চালিয়ে গত দুই মাসে ৭ কোটি ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে এই মাইক্রো ব্লগিং সাইট। টুইটারের এক সূত্রকে উদ্ধৃত করে ওয়াশিংটন পোস্ট এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর অক্টোবরে বন্ধ করা অ্যাকাউন্টের চেয়ে চলতি বছরের দুই মাসে বন্ধ হওয়া টুইটার অ্যাকাউন্টের সংখ্যা প্রায় দ্বিগুণ।চলতি বছর মে ও জুন মাসে ৭০ মিলিয়ন বেশি অর্থাৎ ৭ কোটি অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে। এই সব অ্যাকাউন্ট থেকে ভুয়া খবরে প্রকাশ করা হতো। অক্টোবরের পর থেকে ভুয়া অ্যাকাউন্টগুলির বিরুদ্ধে জোরদার ব্যবস্থা নিতে শুরু করে টুইটার। কিছুদিন আগে টুইটারের পক্ষ থেকে একটি ব্লগ পোস্টে উল্ল্যেখ করা হয়, তাদের প্লাটফর্মটির নিরাপত্তা পলিসি আরও কঠোর হতে যাচ্ছে। যারা টুইটারের নিয়ম-কানুন ভঙ্গ করছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে কর্তৃপক্ষ।

টুইটারের একজন মুখপাত্র দ্য ভার্জকে জানান, কোম্পানিটি লক্ষ্য করে বছরের প্রথম চার মাসে টুইটারে সরবরাহকৃত তথ্য অ্যাকাউন্ট ব্যবহারকারীদের উপর নেতিবাচক প্রভাব ফেলেছে এবং ভবিষ্যতে এ সংখ্যা আরও বাড়তে পারে। তাই শুদ্ধকরণের উদ্যোগ নেয়া হয়েছে।

তবে এতগুলি অ্যাকাউন্ট বন্ধের জেরে বছরের অর্ধেকে ব্যবহারকারীর সংখ্যা একধাক্কায় অনেকটা কমে গিয়েছে। তবে অপব্যবহার রুখতে এছাড়া বিকল্প পথও ছিল না বলে জানিয়েছে সাইটটি। এই মাইক্রো ব্লগিং সাইট ব্যবহার করে অপব্যবহারকারীর সংখ্যা বেড়েই চলেছিল। স্প্যাম ছড়িয়ে পড়ছি। তাই ‘শুদ্ধকরণের’ পথ বেছে নেয় টুইটার।

আরও পড়ুন:

টুইটারের সহপ্রতিষ্ঠাতা একজন সফল ড্রপ আউটার

ল্যাপটপ নেই টুইটারের প্রধান নির্বাহীর!

টুইটার পেজ ভেরিফিকেশন করবেন যেভাবে