অ্যাপ রিভিউ

নারীদের জন্য SOSmate–Save Our Soul mate! উপকারী অ্যাপ

By Baadshah

June 03, 2018

নারীদের নিরাপত্তা নিয়ে অনেক পরিবারই বর্তমানে উদ্বেগ উৎকণ্ঠায় থাকে । পথে ঘাটে অনেক সময়ই অনেক নারীদের নানামুখী অনাকাংখিত ঘটনার শিকার হতে হয় । পত্রিকার পাতা বা টিভির পর্দা বা বিভিন্ন স্যোশাল মিডিয়ায় চোখ রাখলেই আমরা প্রতিনিয়ত এ ধরণের অনাকাঙ্ক্ষিত সংবাদ দেখতে পাই ।

অনেক ক্ষেত্রেই আমরা কিছু সতর্কতা অবলম্বন করলে এ ধরণের ঘটনার হাত থেকে রক্ষা পাই । আর টেকনোলজির এই যুগে আমরা টেকনোলজির সামান্য কিছু ব্যবহার জেনেও কমাতে পারি নারীদের নিরাপত্তাজনিত হাজারো অনাকাঙ্ক্ষিত ঘটনা ।

আপনি আপনার স্মার্টফোনে ছোট্ট এই  অ্যাপটি ডাউনলোড করে সহজেই নিরাপদ থাকতে পারবেন । মাত্র প্রায় ৬ এমবি সাইজের এই  অ্যাপটি হতে পারে আপনার নিরাপত্তা নিশ্চিত করার মোক্ষম একটি অস্ত্র ।

SOSmate–Save Our Soul mate! অ্যাপটি হতে পারে সকল নারীদের জন্য একটি খুবই উপকারী ব্যক্তিগত নিরাপত্তা অ্যাপ্লিকেশন । এই অ্যাপ্লিকেশনটিতে আপনি বেশ কয়েকটি অপশন পাবেন যেগুলো খুব সহজেই ব্যবহার করতে পারবেন । আপনি যে অপশন গুলো পাবেন সেগুলো হল :

প্রথমে উপরের দিকে :

অ্যাম্বুলেন্স

পুলিশ

ফায়ার

তারপর নিচের দিকে :

প্যানিক

কন্ট্যাক্ট

ফটো মেইল

হুইসেল

পুলিশ সাইরেন ও আরো কয়েকটি অপশন

 অ্যাপটি যেভাবে ব্যবহার করবেন :

অ্যাপটি ডাউনলোড করার পর আপনাকে কিছু টার্মস এন্ড কন্ডিশন মেনে নিয়ে পরবর্তী স্টেপে যেতে হবে । তারপর আপনার লোকেশন অপশন টি  অ্যালাউ করে দিতে হবে না হলে  অ্যাপটি  আপনার লোকেশন ট্রাক করতে পারবে না । আপনি এই  অ্যাপটির মাধ্যমেই জরুরি সাহায্যের জন্য  অ্যাম্বুলেন্স বা পুলিশ ষ্টেশন বা ফায়ার সার্ভিসে কল দিতে পারবেন । সেক্ষেত্রে এই নাম্বার গুলো সেখানে ইনপুট দিতে হবে ।

আপনি যখন কোন প্যানিকে পড়বেন বা কোন অনাকাঙ্ক্ষিত ঝামেলায় পড়বেন তখন প্যানিক অপশনটা ব্যবহার করতে পারবেন বা হুইসেল দিয়ে আশেপাশের মানুষের মনযোগ আকর্ষণ করতে পারেন বা পুলিশ সাইরেন অপশনে ক্লিক করে অপরাধীদের ভয় দেখাতে পারেন । আবার কন্ট্যাক্টে আপনি আপনার খুব কাছের মানুষের নাম্বার সেভ করে দিলে আপনার বিপদের সময় তাদের কাছে অটোম্যাটিক কল এবং এসএমএস চলে যাবে । সেইসাথে আপনার লোকেশন ট্রাকিং করার সুবিধাও সবাই পাবে। তবে যে নাম্বার গুলো দিবেন সেগুলো অবশ্যই আপনার ফোনের কন্ট্যাক্ট লিস্টে সেভ করে রাখতে হবে । অ্যাপটি দিয়ে আপনি ইমারজেন্সি ইমেইলও পাঠাতে পারবেন ।

আপনার জরুরি প্রয়োজনের সময় বারবার পাওয়ার বাটন চাপতে হবে তাহলে এই  অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে কাজ করবে । এটা কিছুক্ষণ পরপর আপনার সেভ করা নাম্বারে কল দিবে বা এসএমএস দিবে এবং সেই সাথে লোকেশনও জানিয়ে দিবে ।  অ্যাপটি প্রায় ৫০ হাজারেরও বেশি ডাউনলোড হয়েছে । আপনিও ডাউনলোড করে ব্যবহার করে দেখতে পারেন ।

ইংলিশ কন্টেন্ট লেখার জন্য প্রাথমিক কিছু ধারণা

লেখক:   আরিফ হাসান ,  তথ্যপ্রযুক্তি লেখক ও এফ-কমার্স বিশেষজ্ঞ