নতুন পন্য

পোকো এফ ১ আনল শাওমি, দাম কত, কি আছে?

By Baadshah

August 23, 2018

সাড়া জাগানো ফোন পোকো এফ ১ আনল শাওমি। ভারতের দিল্লিতে এক অনুষ্ঠানে ফোনটির ঘোষণা দিয়ে শাওমি বলেছে, এটা হল মাস্টার অব স্পিড ফোন। এ ফোনটির প্রসেসর স্পিডকে হাইলাইট করছে শাওমি। ফোনটিতে হাই–এন্ড সব ফিচার থাকলেও দামের দিক থেকে অনেক কম। স্যামসাংয়ের গ্যালাক্সি নোট ৯ এর প্রায় সব ফিচার ফোনটিতে আছে। কিন্তু এর দাম সে তুলনায় প্রায় অর্ধেক।

কম দামে এত উন্নত ফিচারের ফোন বাজারে ছাড়ায় অন্যান্য স্মার্টফোন নির্মাতারা বাজারে চ্যালেঞ্জের মুখে পড়বে। পোকো এফ ১ স্মার্টফোনটিতে রয়েছে হালের স্ন্যাপড্রাগন চিপ, চার হাজার মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি ও ৮ গিগাবাইট র‍্যাম।

পোকো এফ ১ স্মার্টফোনটিতে সেরা কোয়ালকম প্রসেসর ব্যবহৃত হয়েছে। শাওমি কিভাবে এত কম দামে স্মার্টফোন বিক্রি করে? এ প্রসঙ্গে শাওমি ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক মানু জেইন বলেন, শাওমি ক্রেতাদের কথা মাথায় রেখে লাভ করে কম। উন্নত যন্ত্রাংশ ও ফিচারে খরচ করে বেশি। তাদের বিপণন খরচ কম। সব মিলিয়ে সামান্য কিছু লাভে পণ্য বিক্রি করে। ফলে বাজারে অন্যদের তুলনায় কম দামে পণ্য বিক্রি করতে পারে।

পোকো এফ ১ স্মার্টফোনটির ৬ জিবি র‍্যাম ও ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ সংস্করণটির দাম হবে ৩০০ ডলার আর সিনথেটিক ফাইবারের ব্যাক প্যানেল ও ৮ জিবি র‍্যাম সংস্করণের পোকো এফ ১ ফোনটির দাম হবে ৪৩০ ডলার।

পোকো এফ ওয়ান ফোনটি শিগগিরই আরও ৫০টি দেশের বাজারে ছাড়বে শাওমি। বাংলাদেশের বাজারেও এটি আসতে পারে। তবে বাংলাদেশের বাজারে ফোনটি ছাড়ার বিষয়ে এখনো কিছু আনুষ্ঠানিকভাবে জানায়নি শাওমি কর্তৃপক্ষ।

আরও পড়ুন:

শাওমি আনলো এআই যুক্ত নতুন ফোরজি ফিচার ফোন!

বাংলাদেশে এলো শাওমির মি এ২ এবং মি এ২ লাইট

এলো ‘এমআই প্যাড ৪ প্লাস’, শাওমির নতুন ট্যাব